জোকস (২৫তম পর্ব)

– চল গাজর খাই- কেন?- বাহ গাজরে এ বি সি … সব ভিটামিন আছে – তাই নাকি? তাহলে খাওয়া যায় … রোদে বসে…- মানে? রোদে বসে খেতে হবে কেন?- তাহলে ডি ভিটামিনও পেয়ে যাব, কি বলিস? ০ পাকিস্তানী সোলজারদের নিয়ে কিছু জোকস শোনা যাক। এ জোকগুলো ১৯৭১ সালে যুদ্ধের সময় তৈরী হয়েছিল।এক পাকিস্তানী ক্যাপ্টেন তার অধিনের এক প্লাটুন  সৈনিকের উদ্দেশ্যে বলল- তোমাদের মধ্যে যারা অলস তারা হাত তোল?- কেন স্যার? এক সৈনিক ভয়ে ভয়ে জানতে চাইল- যারা অলস তাদেরকেই সহজ কিছু কাজ  দিবসঙ্গে সঙ্গে প্লাটুনের সবাই  হাত তুলল, একজন ছাড়া। সে হাত না তুলে দাড়িয়ে রইল মুর্তির মত। ‘ কি ব্যাপার? তুমি হাত তুললে না যে?’ – স্যার বড্ড আলসেমি লাগছে।

 

এক পাকিস্তানী কোস্ট গার্ডের কাছে মেসেজ আসল ‘ হ্যালো আমরা একটি বিমানকে হারিয়ে ফেলেছি…যোগাযোগ করতে পারছি না…’ – এখন আমরা কি করতে পারি? বেস থেকে পাল্টা মেসেজ এল‘ আরেকটি বিমান পাঠিয়ে যোগাযোগ করার চেষ্টা করো…’- সেক্ষেত্রে আমাদেরকে জানাও হারোনো বিমানটিকে সর্বশেষ কোথায় কখন দেখা গেছে?‘সেটা জানানো সম্ভব নয়…’- কেন?‘ এটা টপ সিক্রেট !’

 

পাকিস্তানী সোলজার পূর্ব পাকিস্তানে ( বর্তমান বাংলাদেশ ) যাচ্ছে যুদ্ধে । তার আগে গেল ডাক্তারের কাছে- সমস্যা কি?- হাত উপরে তুলতে পারছি নাডাক্তার পরীক্ষা – টরীক্ষা করে বলল ‘ সমস্যা নেই পূর্ব পাকিস্তানে যুদ্ধে যখন যাচ্ছ।  আতœসমর্পনের জন্য একবার অন্তত তুলতে পারবে। ’

 

ফুটবল খেলা চলছে। দেখা গেল কড়া এক শটে গোল হয়ে গেল। – কি ব্যাপার তুমি বলটা ধরার চেষ্টাও করলে না যে?  সতির্থ প্লেয়ার জানতে চাইল- ধরার দরকার কি পিছেতো জাল দেয়াই আছে। গোলির নির্বিকার উত্তর।

 

– আচ্ছা  বলতো যিশু যদি বিংশ শতাব্দিতে মারা যেতেন তাহলে কি হত?- কি হত?- খৃষ্টানরা গলায় ক্রশ না ঝুলিয়ে ডেথ চেয়ার ঝুলিয়ে ঘুরতো।

 

– বুঝলি জীবনের কোন দৌড়েই আমি প্রথম হতে পারলাম না। – ভুল বললি , অবশ্যই পেরেছিস…অন্তত একটা রেসে- কোনটা?- তোর জাইগট ফর্ম করার আগের মুহূর্তের দৌড়ে।

 

নাতী স্কুল কামাই দিয়েছে বলে স্কুলের এক শিক্ষক বাসায় এসে হাজির। দাদা ব্যাপারটা জানেন বলে নাতীকে বললেন- জলদি লুকিয়ে পড় তোর স্কুলের স্যার কিন্তু এসেছে- তুমি লুকাও । নাতী উল্টা বলে। – কেন আমি কেন লুকাব?- স্যার জানেন তুমি মারা গেছ। – ০- জাপানে এত ভুমিকম্প হচ্ছে কেন বলতো?- হবে না। জাপানের হিস্ট্রি জানিস?- কি হিস্ট্রি?- ইশ্বর যখন পৃথিবী  তৈরী করছিলেন তখন প্রথমে মাটি দিয়ে পৃথিবীর গোল ডেলাটা বানান। তারপর তার উপর তুলি দিয়ে পৃথিবীর সব মানচিত্র আঁকেন। – তারপর?- তারপর মানচিত্র আঁকা শেষ হল বটে তখনো কিন্তু জাপানের মানচিত্র আঁকা হয় নি। তারপর কি মনে করে তুলিটা ঝাড়া দিলেন ইশ্বর। তখন তুলি থেকে কয়েক ফোটা কালি পড়ে মানচিত্রে সেটাই জাপান। সে কারনেই…

 

এক সাইকিয়াট্রিস্টের রুমে ঢুকলো এক লোক। ঢুকেই তার টেবিলের তলায় ঢুকে গেল। সাইকিয়াট্রিস্ট বুঝলো এ কঠিন রোগী। তিনি তখন তাকে নানা ভাবে বুঝিয়ে বের করে আনলেন। লোকটা বিরক্ত হয়ে বের হল বটে তবে বলল- ট্যাকা দেন- কিসের টাকা? সাইকিয়াট্রিস্টে অবাক- আমি কার্পেন্ট্রার । আপনের টেবিলের পায়া  ঠিক করতে আইসিলাম।